Search The Blog

Friday, August 4, 2023

ডয়েচল্যান্ডের টুকিটাকি...Folge eins

 ১. 

বিয়ে করতে কে না চায়?  যাকে ভালোবাসেন তাকে বিয়ে করে বাকি জীবন একসাথে কাটানোর ইচ্ছা হয় বেশিরভাগ মানুষের। তবে জার্মানিতে বিয়ে করা একটু দীর্ঘ প্রক্রিয়া বটে। বিশেষকরে কাপলদের কেউ একজন যদি নন-জার্মান হয় তাহলে বিভিন্ন পেপারওয়ার্ক এর মধ্যে দিয়ে যেতে হয় যা একদম সময় সাপেক্ষ এবং ক্ষেত্রবিশেষে বিরক্তিকর।

২. 

বিশ্ববিদ্যালয় আঙ্গিনায় ধূমপান? ও মাই গড! বাংলাদেশে হলে হয়তো এমনইটাই মনে করতেন সবাই। তবে জার্মানিতে ক্যাম্পাসে নির্দিষ্ট স্থানে ধূমপান করার ব্যবস্থা রয়েছে। 

সংবিধিবদ্ধ সতর্কীকরণ: ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

৩. 

স্বাস্থ্য বীমা: জার্মানিতে অবস্থানরত প্রত্যেক ব্যক্তিকে কোনো একটি স্বাস্থ্য বীমার আওতায় বাধ্যতামূলক নিবন্ধিত হতে হবে। প্রতিমাসে একটা নির্দিষ্ট পরিমাণ ফি বীমা কোম্পানি আপনার ব্যাংক একাউন্ট থেকে কেটে নেবে এবং আপনাকে একটি বীমা কার্ড প্রদান করা হবে। উক্ত ইন্স্যুরেন্স কার্ডের মাধ্যমে আপনি অসুস্থ হলে যেকোনো ডাক্তার দেখাতে পারবেন। এখানে অনেকগুলো হেল্থ ইন্স্যুরেন্স কোম্পানি আছে তবে সবচয়ে জনপ্রিয় AOK, Barmer এবং TK।

৪. 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের কথা আমরা সবাই জানি এবং সেই বিশ্বযুদ্ধে হলোকাস্টের সময় (১৯৪১-১৯৪৫) প্রায় ৬ মিলিয়ন ইহুদীদের নির্মমভাবে হত্যা করা হয়েছিল যা ইতিহাসে একটি বর্বর ও মর্মান্তিক ঘটনা হিসেবে আখ্যায়িত করা হয়। তাদের স্মৃতি ধরে রাখতে ইউরোপে বিশেষকরে জার্মানিতে প্রায় ৪৫,০০০ হাজার ছোট স্টোন ফুটপাতে বসানো হয়েছে যা Stolperstein নামে পরিচিত। এটি ১৯৯২ সালে জার্মান শিল্পী Gunter Demnig শুরু করেন। 


Stolperstein


৫. 

শিল্প ও সংস্কৃতির দেশ হিসেবে পরিচিত জার্মানি যার প্রত্যেকটি আনাচে-কানাচে রয়েছে অসংখ্য শিল্পকর্ম। শহর অথবা গ্রাম যেখানেই যাবেন সেখানেই দৃষ্টিনন্দন ভাস্কর্য চোখে পরবে। কিছু কিছু ভাস্কর্য রয়েছে যা একদম নগ্ন এবং প্রতিটি ভাস্কর্যগুলোর রয়েছে অভিনব সৌন্দর্য্য ও ইতিহাস। 



৬. 

নিজস্ব ঐতিহ্য, ইতিহাস ও বৈচিত্র্য জার্মানি ধরে রেখেছে যুগ যুগ ধরে। সেসকল ঐতিহ্যের অন্যতম একটি নিদর্শন হলো পুরনো ভবন, স্থাপনা এবং প্রাসাদ ইত্যাদি। ভবনগুলো বাহিরে ঐতিহাসিক ও পুরনো মনে হলেও ভেতরে একদম আধুনিক করে পুনঃনির্মাণ করা হয়েছে। 

৭. 

জার্মানির বিভিন্ন শহরগুলোতে চোখে পরে ভিন্নধর্মী এক শিল্পকর্মের। রাস্তার পাশে দাঁড়িয়ে আর্টিস্টরা নানারকম পারফরমেন্স করে থাকেন। কেউ গান গায়, কেউবা আবার কস্টিউম পরে এবং কেউ কেউ শারিরীক কসরত করে পথচারীদের বিনোদন দেয়। বিনিময়ে দর্শকরা সাধ্যমত শিল্পীদের পারিশ্রমিক বা ডোনেট করেন। এই শিল্পকে সাধারণত Busking বলা হয়।


৮.

শেষ করবো ছোট্ট একটি বিষয় দিয়ে। পূর্বে আমরা যখন ফরম পূরণ করতাম তখন টিক চিহ্ন ✅ ব্যবহার করতাম। কিন্তু জার্মানিতে টিক চিহ্নের পরিবর্তে ক্রস চিহ্ন ❎ ব্যবহার করা হয়। আমিও নিজেও প্রথমদিকে কয়েকবার ফরম পূরণ করতে যেয়ে এই ভুল করেছিলাম।  




PS:  Germany is called Deutschland by its natives. This is my own exploration about Germany.  Pardon me if I am wrong.