Search The Blog

Friday, January 19, 2018

ডিবির হাওড়

ডিবির হাওড় বা ডিবির বিল যেই নামেই ডাকেন না কেন নামটি শোনামাত্রই আপনার কল্পনায় ভেসে উঠবে অজস্র শাপলা ফুল। বেড়াতে আসা যেকোনো ভ্রমণপিপাসুদের মন ভুলিয়ে দেবে এই শাপলার বিল।  বিলের জলে হাজারো লাল শাপলার আচ্ছাদনে ঢাকা পড়েছে বিস্তীর্ন জলরাশি।


প্রকৃতি যেন নিজ হাতে এই লাল শাপলার বাগান তৈরি করেছে। তাই আমরা বন্ধুরা মিলে কিছুদিন ধরেই প্ল্যান করছিলাম শাপলা দেখতে যাবো। সবাই যখন শীতে কাবু হয়ে ঘরে বসে আছে আমরা তখন সকালে জৈন্তাপুরের উদ্দেশ্যে বাসে চড়ে বসি। সিলেটের কদমতলি বাসস্ট্যান্ড থেকে বাসে করে প্রায় দেড় ঘণ্টায় জৈন্তাপুর বাজারে যেয়ে পৌঁছাই। সেখান থেকে একটা অটো রিক্সা ভাড়া করে প্রায় ১৫ মিনিটের মধ্যেই পৌঁছে যাই আমাদের কাঙ্ক্ষিত শাপলার রাজ্যে। 


আটোরিক্সায় করে যতই এগুচ্ছিলাম ততই যেন প্রকৃতির এই অপরূপ দৃশ্য আমাদের কাছে ধরা দিচ্ছিলো। যাওয়ার পর শুনলাম স্থানীয় মহিষগুলো নাকি শাপলা ফুল খেয়ে সাভার করে দিয়েছে। কিন্তু তাতে কি? এ যে এক বিশাল শাপলার রাজ্য! 


পানি কম থাকায় আর নৌকা চড়া হয়নি। বন্ধুরা মিলে তাই পুরো শাপলার বিলটা ঘুরলাম।  এক আপরূপ সৌন্দর্য্যের আধার এই ডিবির হাওর। ইচ্ছে হচ্ছিলো আরো কিছুক্ষণ থেকে যাই। কিন্তু বললেই কি আর থাকা যায়?


কিছু তথ্যঃ সিলেট শহরের কদমতলি থেকে বাসে করে যেতে পারেন জৈন্তাপুর। ভাড়া নেবে জনপ্রতি ৪৫ টাকা করে। জৈন্তাপুর বাজার থেকে কিছুদূর গেলেই হাতের ডানে দেখবেন বিজিবি ডিবির হাওর ক্যাম্প। ক্যাম্পের পাশ দিয়ে কাঁচা রাস্তা ধরে একটু হাটলেই দেখতে পাবেন শাপলার রাজ্য।
জৈন্তাপুর বাজার থেকে হেটে গেলে ৩৫-৪০ মিনিট সময় লাগতে পারে। অথবা অটোরিক্সা করে ১৫০-২০০ টাকা নেবে।